1. admanu3@gmail.co : IT Admin : IT Admin
  2. admanu3@gmail.com : admanu :
  3. arnasir81@gmail.com : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক
  4. nrad2007@gmail.com : এডমিন পেনেল : এডমিন পেনেল
  5. kawsarkayes@gmail.com : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক
  6. ad@gil.com : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক
  7. rafiqpress07@gmail.com : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম
  8. asmarimi85@gmail.com : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৪:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

চান্দিনায় ৭০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

প্রথম সংবাদ ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ২ বার পড়া হয়েছে

আলিফ মাহমুদ কায়সার।
কুমিল্লা প্রতিনিধি।।

“ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে HPNSDP এর উদ্যেগে কুমিল্লার ১৬টি উপজেলার ৪ হাজার ৮৩৫ টি কেন্দ্রে ১০ লাখ ৪০ হাজার ৭২০ জন শিশুকে নীল ও লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল অত্যন্ত দায়িত্বশীলতার সাথে প্রশিক্ষণপ্রাপ্ত ১৪ হাজার ৫শ ৫ জন স্বেচ্ছাসেবক ও মাঠকর্মীর মাধ্যমে খাওয়ানো হবে।এ উপলক্ষ্যে কুমিল্লা চান্দিনার বিভিন্ন টিকা কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ শুভ উদ্বোধন হয়। ৬ অক্টোবর মঙ্গলবার সকালে চান্দিনা উপজেলার ভাগুরাপাড়া কমিউনিটি ক্লিনিকে ক্যাম্পেইনের তৃতীয় দিনে শুভ উদ্বোধন করেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মোঃ আলী আশরাফ এম পি।
সে সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আবু কাউছার,পরিবার পরিকল্পনা পরিদর্শক সাকের আহমেদ, স্বাস্থ্য সহকারী মোজাম্মেল হোসেন সুজন,সি এইচ সিপি রাসেল আহমেদ, এফ পি আই আতিকউল্যাহ সহ উক্ত ক্লিনিকের কমিটির সদস্যবৃন্দ।
এ সময় পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু কাউছার সকলের উদ্দেশ্য বলেন-সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হচ্ছে। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন-এ এর অভাবে শিশুদের রাতকানা, রক্তশূন্যতা, অন্ধত্ব দূর করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে,ডায়রিয়া জটিলতা সহ শিশু মৃত্যুর ঝুকি কমায়।
ক্যাম্পেইন শেষে বিভিন্ন কেন্দ্র সুপারভাইজার পরিচালনা করে স্বাস্হ্যকর্মী মোজোম্মেল হক সুজন জানান-সরকারের ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সরকারের দেওয়া লক্ষ্যমাত্রা ঠিক রেখেছি,কোন শিশু বাদ যায়নি, সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত সকল কার্যক্রম সফলভাবে চলবে।
এ বছর চান্দিনায় ৩১৩ টি ক্যাম্পেইনে নীল রংয়ের ৮ হাজার ৫০০ এবং লাল রংয়ের ৬২ হাজার সহ মোট ৭০ হাজার ৫০০ ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানান দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আনোয়ার উল্ল্যাহ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর