1. admanu3@gmail.com : admanu :
  2. arnasir81@gmail.com : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক
  3. nrad2007@gmail.com : এডমিন পেনেল : এডমিন পেনেল
  4. kawsarkayes@gmail.com : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক
  5. ad@gil.com : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক
  6. mrahman192618@gmail.com : মশিউর রহমান খুলনা বিশ্ববিদ্যালয় : মশিউর রহমান খুলনা বিশ্ববিদ্যালয়
  7. rafiqpress07@gmail.com : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম
  8. asmarimi85@gmail.com : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক
নওগাঁয় আমন চাষে বিপাকে কৃষক - দৈনিক প্রথম সংবাদ
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
চবি’তে ভর্তি পরীক্ষা হবে সরাসরি-সশরীরে বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক: ক্রীড়া প্রতিমন্ত্রী কিশোরগঞ্জে পূজামণ্ডপ পরিদর্শনে ইউপি চেয়ারম্যান চুনারুঘাট ইউএনও’র সাথে অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দের মতবিনিময় ডিসেম্বর পর্যন্ত এনজিওর ঋণের কিস্তি আদায় স্থগিত – জেলা প্রশাসক রাজাপুরে ইউপি নির্বাচনের চেয়ারম্যান প্রার্থীর পূজামণ্ডপ পরিদর্শন মণিরামপুরে মামা কর্তৃক আপন ভাগ্নিকে ধর্ষণের অভিযোগ চরফ্যাশনে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর সহায়তার চেক বিতরণ করের হাট ইউনিয়ন আ’লীগের উদ্যোগে পূঁজামণ্ডপ পরিদর্শণ রূপগঞ্জে পূজামণ্ডপের পাশে বিশৃঙ্খলার অভিযোগে আটক ১

নওগাঁয় আমন চাষে বিপাকে কৃষক

প্রথম সংবাদ ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ১ বার পড়া হয়েছে

আমিনুল জুয়েল। নওগাঁ প্রতিনিধি।।

মাঠে বন্যার পানি নওগাঁয় আমন চাষে বিপাকে কৃষকরা
গেল দুই মাসের ভারিবর্ষণ ও সম্প্রতি হয়ে যাওয়া তিনবারের বন্যায় নওগাঁর আত্রাই উপজেলায় আমন ধান চাষ ব্যাপক ক্ষতির সম্মোখীন হয়ে পরেছে। উপজেলার বেশির ভাগ ফসলি মাঠ এখনও বন্যার পানির দখলে। এসব এলাকা থেকে বন্যার পানি সরে না যাওয়ায় কোন কোন মাঠে এখনও এক বুক পানি অবস্থান করছে।

এদিকে, বন্যার পানি দীর্ঘদিন আটকে থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে এই উপজেলার প্রায় ৬ হাজার হেক্টর জমি অনাবাদী হয়ে পড়েছে। এসব জমিতে চলতি মৌসুমের আমন ধান চাষও অনিশ্চিত বলে জানিয়েছেন এই উপজেলার কৃষকরা। অন্যদিকে, উপজেলার প্রতিটি এলাকার কৃষকদের আমন ধানের বীজতলা পানির নিচে ডুবে গেছে। আপদকালীন বীজ বপণ না করায় কৃষকরা এখন আমন ধানের চারা সংকটে ভুগছেন।

জানা গেছে, উপজেলার শাহাগোলা, কালিকাপুর, কাশিমপুর, ভোঁপাড়া, জামগ্রাম, মনিয়ারী, নওদুলী, পালশা, চৌথলসহ পূর্ব এলাকার মাঠগুলোতে প্রচুর পরিমাণে আমন ধান উৎপাদন করা হয়। এসব এলাকার কৃষকরা ইরি-বোরো ধান কাটার পরে আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন। মাঠে মাঠে আবাদ করা হয় চিনি আতপ, জিরাসাইল, পাইজামসহ বিভিন্ন জাতের আমন ধান। কিন্তু এবছরে ইরি-বোরো ধান কাটা শেষ হতে না হতেই বর্ষার ভারি বর্ষণ এবং নদীর পানি বৃদ্ধির ফলে প্রতিটি মাঠে বন্যার সৃষ্টি হয়। এজন্য আমন ধানের চাষ নিয়ে কৃষকরা বিপাকে পড়েছেন।

’এলাকার বেশিরভাগ কৃষকরা ইরির ধান ঘড়ে তোলার সাথে সাথেই বীজতলা প্রস্তুত করে বীজ বপণ করে। কিন্তু ভারী বর্ষণ আর বন্যায় আমন ধানের বীজতলা ডুবে গেছে। এদিকে, মাঠ থেকেও পানি নামেনি। ফলে এই মৌসুমে আমন ধানের আবাদ করা সম্ভব হবে না,’ কথাগুলি বলছিলেন উচল কাশিমপুর গ্রামের কৃষক বেলাল হোসেন।

চৌথল গ্রামের কৃষক আলতাফ হোসেন বলেন, ’গত কয়েক বছর এই এলাকায় প্রচুর পরিমাণে চিনি আতপ ধানের চাষ হয়। এই ধানের ফলনও বেশি। কিন্তু এই মৌসুমে বীজতলা বন্যার পানিতে ডুবে গেছে। এমনকি, নতুন করেও আর বীজতলা তৈরি করতে পারিনি। তাই এবছরের আমন চাষ নিয়ে বিপাকে পরেছি। ’

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মু. কাউছার হোসেন জানান, গত দুই মাসের ভারি বর্ষণ ও বন্যায় এই এলাকার অনেক কৃষকরাই আমন ধান চাষ করতে বিপাকে পরেছেন। এছাড়াও, বীজতলা ডুবে গিয়ে নতুন করে তাঁদের মধ্যে আমন ধানের বীজ সংকট দেখা দিচ্ছে। তবে আত্রাই নদীর পানি কমলে মাঠের পানিও কমে যাবে। মাঠের পানি নেমে গেলে কৃষকরা পুরোদমে আমন চাষ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন এই কৃষি কর্মকর্তা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর