ফুলগাজীতে টেকসই বাঁধ নির্মাণের দাবি ইয়ুথনেটের!

 

ফেনী সংবাদদাতা ।।

ফেনীর ফুলগাজীতে টেকসই বাঁধ নির্মাণের দাবিতে জানিয়েছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলা। বুধবার (১০ জুলাই) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে সংস্থাটি।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেনীর ফুলগাজী মুহুরী নদীর বাঁধ ভাঙ্গার বিষয়টি নতুন কিছু নয়। বলা যায় বিগত এক যুগেরও বেশি সময় ধরে ভারতীয় পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজী -পরশুরামের মুহুরী ও কহুয়া নদী বাঁধ ভেঙ্গে নিঃস্ব হয় সেখানকার সাধারণ মানুষ। প্রতিবছর বাঁধ নির্মাণ করলেও সেগুলো টেকসই না হওয়ায় প্রতিবছর বর্ষা মৌসুমে দূর্ভোগ পোহাতে হয় সে এলাকার মানুষকে।

 

ইয়ুথনেট ফেনীর সমন্বয়কারী ফাহিম মুনতাসীর তন্নী জানান, বাঁধ ভাঙ্গার ফলে ঘরবাড়ি, ফসলি জমি এবং মাছের ঘের প্লাবিত হয়, যার ফলে স্থানীয় জনগণ মানসিক ও আর্থিক উভয় সমস্যায় পড়ে।

তিনি জানান, টেকসই বাঁধ নির্মাণের জন্য তাদের চলমান দাবি সত্ত্বেও, কোন সমাধান পাওয়া যায়নি। বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লাঘবের জন্য টেকসই সমাধানের আহ্বান জানান তিনি।

 

এছাড়াও এক বিবৃতিতে, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর পরিবেশ ও দূষণ নিয়ন্ত্রণ বিষয়ক সমন্বয়কারী মোহাইমিনুল ইসলাম জিপাত জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবে গড় তাপমাত্রা পরিবর্তন হওয়ায় বৃষ্টিপাতের ধরণ ও সময় বদলে গেছে। এতে করে পাহাড়ি ঢল সহ নানা ভাবে বন্যা সৃষ্টি হচ্ছে। বন্যা ব্যবস্থাপনায় প্রকৃতিকে প্রাধান্য দিয়ে পরিবেশবান্ধব ও টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

 

উল্লেখ্য, টেকসই বাধঁ নির্মাণ সহ স্থানীয় মানুষের সমস্যা সমাধানের জন্য ২০২১ সাল থেকে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, ফেনী টিম দাবি জানিয়ে আসছে।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles