অভিষেকের সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরালো ভারত

 

ওপেনার অভিষেক শর্মার ঝড়ো সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতা ফেরালো বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারত ১০০ রানে হারিয়েছে স্বাগতিক জিম্বাবুয়েকে। নিজেদের টি-টোয়েন্টিতে এই নিয়ে পঞ্চমবার ও জিম্বাবুয়ের বিপক্ষে এই প্রথম ১শ বা তার বেশি রানে ম্যাচ জিতলো ভারত। সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে ১৩ রানে হেরেছিলো সফরকারী ভারতীয়রা।
হারারেতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। দ্বিতীয় ওভারে নামের পাশে ২ রান নিয়ে সাজঘরে ফিরেন ভারতের অধিনায়ক শুভমান গিল।

অধিনায়ককে হারানোর পর সেঞ্চুরির জুটিতে ভারতের রানের চাকা ঘুড়িয়েছেন অভিষেক ও ঋুতুরাজ গায়কোয়াড়। ১৪তম ওভারে টানা তিন ছক্কা মেরে ৪৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই সেঞ্চুরি তুলে নেন অভিষেক। ভারতের হয়ে সবচেয়ে কম ইনিংস খেলে টি-টোয়েন্টিতে সেঞ্চুরির নজির গড়েন অভিষেক। সিরিজের প্রথম ম্যাচে ম্যাচ খেলতে নেমে ৪ বল খেলে শূণ্যতে ফিরেছিলেন তিনি।

শত রান পূর্ন করার পরের ডেলিভারিতে স্পিনার ওয়েলিংটন মাসাকাদজার বলে আউট হন ৭টি চার ও ৮টি ছক্কায় ৪৭ বলে ১০০ রান করেন অভিষেক। দ্বিতীয় উইকেটে ঋুতুরাজের সাথে ৭৬ বলে ১৩৭ রান করেন অভিষেক। জিম্বাবুয়ের বিপক্ষে যেকোন উইকেটে ভারতের এটি সর্বোচ্চ রানের জুটি।

১৪তম ওভারে দলীয় ১৪৭ রানে অভিষেক ফেরার পর ভারতকে রানের পাহাড়ে বসান ঋুতুরাজ ও রিঙ্কু সিং। তৃতীয় উইকেটে ৩৬ বলে অবিচ্ছিন্ন ৮৭ রান যোগ করেন তারা। এতে ২০ ওভারে ২ উইকেটে ২৩৪ রান পায় ভারত। নিজেদের টি-টোয়েন্টিতে এটি সপ্তম ও জিম্বাবুয়ের বিপক্ষে দলীয় সর্বোচ্চ রান টিম ইন্ডিয়ার।

১১টি চার ও ১টি ছক্কায় ঋুতুরাজ ৪৭ বলে অপরাজিত ৭৭ এবং ২টি চার ও ৫টি ছক্কায় ২২ বলে অনবদ্য ৪৮ রান করেন রিঙ্কু।

২৩৫ রানের বিশাল টার্গেটে ভারতীয় বোলারদের সামনে বড় জুটি ও ইনিংস খেলতে ব্যর্থ হয় জিম্বাবুয়ের ব্যাটাররা। ফলে ১৮ দশমিক ৪ ওভারে ১৩৪ রানে অলআউট হয় তারা। দলের পক্ষে ওপেনার ওয়েসলি মাধভেরে ৪৩ ও লুক জঙ্গি ৩৩ রান করেন। ভারতের দুই পেসার মুকেশ কুমার ও আবেশ খান ৩টি করে এবং স্পিনার রবি বিষ্ণোই ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন অভিষেক।

১-১ সমতা নিয়ে আগামী ১০ জুলাই একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামবে ভারত ও জিম্বাবুয়ে।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles