কোপা আমেরিকায় ব্রাজিলের প্রতিপক্ষ উরুগুয়ে

 

এগিয়ে থেকেও শেষ পর্যন্ত কলম্বিয়ার সাথে ১-১ গোলের ড্র নিয়ে কাল গ্রুপ পর্ব শেষ করেছে ব্রাজিল। এই ড্রয়ে ডি-গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল মুখোমুখি হতে যাচ্ছে শক্তিশালী উরুগুয়ের।ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা লেভাইস স্টেডিয়ামে ১২ মিনিটে রাফিনহার ফ্রি-কিকে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। কিন্তু প্রথমার্ধের স্টপেজ টাইমে ড্যানিয়েল মুনোজের গোলে সমতায় ফিরে কলম্বিয়া। এই ড্রয়ে ব্রাজিলকে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে গ্রুপের শীর্ষ দল হিসেবে নক আউট পর্বের টিকেট পেয়েছে কলম্বিয়া। শনিবার আরিজোনাতে কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ গ্রুপ-সি রানার্স-আপ পানামা।

কিন্তু কালকের ম্যাচে জয়ী হতে না পারায় ব্রাজিল শনিবার লাস ভেগাসে চির প্রতিদ্বন্দ্বী উরুগুয়ের মোকাবেলা করবে। সি-গ্রুপের তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে উরুগুয়ে টেবিলের শীর্ষ দল হিসেবে নক আউট পর্বে উঠেছে।ব্রাজিলের গোলদাতা রাফিনহা স্বীকার করেছেন পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন ব্রাজিল উরুগুয়ের বিপক্ষে ম্যাচে কিছুটা হলেও অস্বস্তিতে থাকবে। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের দল প্রতি ম্যাচেই বিকশিত হচ্ছে। প্রতিটি ট্রেনিং সেশনের পরেই মনে হচ্ছে আমরা সঠিক পথেই আছি। দূর্ভাগ্যবশত: এই ফলাফল আমরা চাইনি। একইসাথে কোয়ার্টার ফাইনালে এই পজিশন নিয়েও যেতে চাইনি। যে দলই চ্যাম্পিয়ন হতে চায় তারা কোন সময়ই চিন্তা করেনা পরের রাউন্ডে তাদের প্রতিপক্ষ কে, আমাদের সকলের বিপক্ষে খেলার জন্য প্রস্তুত থাকতে হবে। আমরা যদি এই প্রতিযোগিতা জিততে চাই তবে আমাদের সর্বোচ্চ প্রস্তুত থাকতে হবে।’

মঙ্গলবার কলম্বিয়ান তারকা হামেস রড্রিগুয়েজকে ফাউল করার অপরাধে টুর্ণামেন্টের দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় কোয়ার্টার ফাইনালে ব্রাজিলিয়ান কোচ ডোরিভাল জুনিয়র তার সবচেয়ে নির্ভরযোগ্য শিষ্য রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়রকে দলে পাচ্ছেননা।

কলম্বিয়ান প্লে মেকার রড্রিগুয়েজ ফ্রি-কিক থেকে সুযোগ হাতছাড়া করেন। তার ফ্রি-কিক ব্রাজিলিয়ান গোলরক্ষক এ্যালিসনের ধরার সাধ্য ছিলনা। কিন্তু অল্পের জন্য তা বারের উপর দিয়ে বাইরে চলে যায়। কলম্বিয়া শুরুটা ভাল করলেও ১২ মিনিটে লিড পায় ব্রাজিল। রাফিনহার কার্লিং ফ্রি-কিক ব্রাজিলিয়ান সমর্থকদের উৎসবের আমেজ এনে দেয়। পিছিয়ে পড়ে কলম্বিয়া আগ্রাসী হয়ে উঠে। একের পর এক আক্রমনে তারা ব্রাজিলের রক্ষনভাগকে ব্যস্ত করে তুলে। রড্রিগুয়েজের ভলি ১৬ মিনিটে বারের উপর দিয়ে বাইরে চলে যায়। তিন মিনিট পর রড্রিগুয়েজের নিখুঁত ক্রসে ডানদিক থেকে ডেভিনসন সানচেজ বল জালে জড়ালেও অফসাইডের কারনে ভিএআর রিভিউ সেটা বাতিল করে দেয়। প্রথমার্ধের মাঝামাঝিতে পরিস্থিতি কিছুটা উত্তপ্ত হয়ে ওঠে। ভেনেজুয়েলা রেফারি জেসুস ভালেনজুয়েলা খুব অল্প সময়ের মধ্যে কলম্বিয়ার ডেভিয়ার মাচাডো ও জেফারসন লেমা ও ব্রাজিলের হুয়াও গোমেজকে হলুদ কার্ড দেখান। প্রথমার্ধ জুড়ে কলম্বিয়াই আধিপত্য বজা রেখেছিল। স্টপেজ টাইমে তার পুরস্কারও পায়। ক্রিস্টাল প্যালেসের উইং ব্যাক মুনোজ অভিজ্ঞ ফরোয়ার্ড জন করডোবার থেকে পাওয়া দারুন এক পাসে কোন ভুল করেননি।২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হারের পর এনিয়ে ২৬টি আন্তর্জাতিক ম্যাচে অপরাজিত রয়েছে কলম্বিয়া। দ্বিতীয়ার্ধেও তারাই ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের কাছে রেখেছিল। শেষ মিনিটে বদলী খেলোয়াড় রাফায়েল বোরের শ্যুট মাত্র আট গজ দুর থেকে গোলের ঠিকানা খুঁজে পায়নি।

মঙ্গলবার অস্টিনে গ্রুপ-ডি’র আরেক ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়ে টেবিলের তৃতীয় স্থান পেয়েছে কোস্টা রিকা।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles