বিএবি এবং বিটিএফ প্রকল্প প্রতিনিধিদের মধ্যে মতবিনিময় সভা

 

বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড এবং ইউএসডিএ বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্প প্রতিনিধিদের মধ্যে এক মতবিনিময় সভা রাজধানীর মতিঝিলে শিল্প ভবনস্থ বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

 

মতবিনিময় সভায় বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড এর পক্ষে প্রতিষ্ঠানের মহাপরিচালক মুঃ আনোয়ারুল আলম এবং ইউএসডিএ বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পের পরিচালক মাইকেল জে পার ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 

সভায় বিএবি’র বিদ্যমান এ্যাক্রেডিটেশন প্রক্রিয়ার অটোমেশন, প্রশিক্ষণ ও সক্ষমতা উন্নয়ন কার্যক্রম, এ্যাক্রেডিটেশনের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, অধিক সংখ্যক কৃষি পণ্য পরীক্ষাগারকে এ্যাক্রেডিটেশন প্রক্রিয়ায় অন্তর্ভুক্তকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

 

মতবিনিময় সভায় বিএবি’র মহাপরিচালক বলেন, নিরাপদ এবং গুণগত মানসম্পন্ন খাদ্য ও কৃষি পণ্য উৎপাদন এবং সরবরাহ শৃঙ্খলের প্রতি পর্যায়ে মান নিশ্চিতকরণের লক্ষ্যে বিএবি কাজ করছে। তিনি আন্তর্জাতিক বাণিজ্যে কারিগরি বাধা অপসারণে এ্যাক্রেডিটেশনের ভূমিকা তুলে ধরেন। তিনি আরো বলেন, খাদ্য ও কৃষি পণ্য সংশ্লিষ্ট সকল অংশীজনদের এ বিষয়ে পারস্পরিক অংশীদারিত্বের ভিত্তিতে একটি সাধারণ লক্ষ্য অর্জনে কাজ করতে হবে। প্রকল্প পরিচালক মাইকেল জে পার প্রকল্পের আওতাধীন পাঁচটি ক্ষেত্রের মধ্যে পরীক্ষাগারে কর্মরত কারিগরি ব্যক্তিদের সক্ষমতা বৃদ্ধি, ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো শক্তিশালীকরণ এবং পরীক্ষাগার মান ব্যবস্থাপনা উন্নয়ন প্রক্রিয়ায় বিএবিকে সক্রিয়ভাবে অংশগ্রহণের অনুরোধ করেন। সভায় উভয় পক্ষ নীতিগতভাবে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে একমত হন।

 

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্পের পরীক্ষাগার উন্নয়ন ব্যবস্থাপক আবু সালেহ মুহাম্মদ সাইফুল্লাহ।

 

উল্লেখ্য, পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পটি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কৃষি বিষয়ক সংস্থা ইউএসডিএ এর অর্থায়নে বাংলাদেশে পরিচালিত হচ্ছে। দেশের কৃষিজাত পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে নীতিকাঠামো সংস্কারকরণ, কার্যোপকরণ সরবরাহ, কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা প্রদানের মাধ্যমে পরিচালন সক্ষমতা অর্জনের লক্ষ্যে দেশে বিদ্যমান কৃষিজাত পণ্য পরীক্ষাগারের মান ব্যবস্থাপনা এবং পরীক্ষণ প্রক্রিয়ার উন্নয়ন এ প্রকল্পের অন্যতম উন্নয়ন লক্ষ্য।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles