তরুণ প্রজন্মকে খেলাধুলায় আকৃষ্ট করতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী 

 

 

শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার এমপি বলেছেন, বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ এর পর ভিশন ২০৪১ ও ডেল্টা প্ল্যান ২১০০ এর মতো যুগান্তকারী কর্মসূচী এখন সারা বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। তাঁর বলিষ্ঠ নেতৃত্ব‌ই উন্নয়নের মহাসড়কে মাথা উঁচু করে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ‌। এই সময়ে দেশের তরুণ প্রজন্ম শিক্ষা ও জ্ঞান আহরণে উদ্যমী হওয়ার কথা থাকলেও তাদের অনেকেই জড়িয়ে পড়ছে মাদকদ্রব্য সেবনসহ বিভিন্ন ঘৃণ্য অপরাধে, যা খুবই দুঃখজনক। তরুণ প্রজন্ম এবং যুব সমাজকে মাদকাসক্তি ও সামাজিক যোগাযোগে মাধ্যমের আসক্তি থেকে দুরে রাখতে হলে খেলাধুলায় আকৃষ্ট করতে হবে এবং খেলাধুলার মনোরম পরিবেশ নিশ্চিত করতে হবে যাতে তারা বিপথে যাওয়ার পরিবর্তে খেলাধুলাসহ সুশিক্ষায় সময় কাটাতে পারে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি রাখতে হবে।

মঙ্গলবার  (১৮ জুন) বিকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলাধীন কদমতলী উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে কে. বি. পি. স্পোর্টিং ক্লাবের উদ্যোগে আয়োজিত ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বেগম শামসুন নাহার এমপি তাঁর বক্তৃতার শুরুতেই টুর্নামেন্টের আয়োজক এবং অংশগ্রহণকারী সকলকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানিয়ে বলেন, খেলাধুলা বিনোদনের উত্তম মাধ্যম। খেলাধুলা মানব জীবনে আনন্দমুখর পরিবেশ সৃষ্টিতে অত্যন্ত সহায়ক। সুস্বাস্থ্যের জন্য‍ও খেলাধুলার গুরুত্ব অপরিসীম। কারণ খেলাধুলা শারীরিক ও মানসিক বিকাশ ঘটায় এবং শরীর ও মনকে চাঙ্গা রাখে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার ক্রীড়াক্ষেত্রের সম্প্রসারণ এবং খেলাধুলার মান উন্নয়নে সময়োপযোগী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। আওয়ামী লীগ সরকারের আমলে ক্রীড়াঙ্গনের যথেষ্ঠ উন্নয়ন সাধিত হয়েছে। বর্তমান সরকার‌ই ক্রীড়াঙ্গনকে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে মেলে ধরতে সক্ষম হয়েছে। ক্রিকেটাঙ্গনে বাংলাদেশের বর্তমান অবস্থান এর উৎকৃষ্ট উদাহরণ। বাংলাদেশ ক্রিকেট টিম চলমান টি টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে ইতোমধ্যে সুপার এইট তথা কোয়ার্টার ফাইনালে উন্নীত হ‌ওয়াটা সত্যিই অনেক আনন্দের ও গৌরবের।

প্রধান অতিথি হিসেবে নিজের গুরুত্বপূর্ণ বক্তৃতার পর শিক্ষা প্রতিমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এসময় তিনি ২০৪১ সালের মধ্যেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তথা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠার লক্ষ্যে সকলকে দেশ ও জাতির কল্যাণে কাজ করার আহ্বান জানান।

বীরতারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জামালপুর-৪ সরিষাবাড়ী আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যক্ষ আব্দুর রশিদ এমপি; ধনবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর ফারুক আহমাদ ফরিদ এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খন্দকার মনজুরুল ইসলাম তপন উপস্থিত ছিলেন। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles