ফুলবাড়ীতে লাউ গাছের এক ডগায় ১৮ লাউ

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ফুলবাড়ী সদর ইউনিয়নের কবিরমামুদ গ্রামের কৃষক ইসমাইল হোসেনের রান্না ঘরের চালে লাগানো একটি লাউ গাছের একটি ডগায় ১৮ টি লাউ ধরেছে। একটি ডগায় একসাথে ১৮ টি লাউ দেখার জন্য প্রতিদিনই লোকজন আসছে ইসমাইল হোসেনর বাড়ীতে।

কৃষক ইসমাইল হোসেন জানান, ছয়- সাত মাস আগে বাজার থেকে একটি লাউ গাছের চারা কিনে আনেন তিনি। তারপর একটি বস্তার মধ্যে জৈব সার ও মাটি ভরে লাউয়ের চারাটি সেখানে রোপন করেন। কিছুদিন পর চারা গাছটি বেড়ে উঠলে রান্না ঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেন তিনি। এক পর্যায়ে লাউ গাছটি গোটা চালে ছড়িয়ে যায় এবং ১০/১২ টি লাউ ওই গাছ থেকে ছিড়ে তারা রান্না করে খান। কিন্তু গত ১৫ দিন আগে গাছটির গোড়ার দিকের একটি ডগায় এক সাথে অনেকগুলো লাউয়ের জালি দেখতে পান তিনি। পরে গুনে দেখেন সেখানে একসাথে ১৮ টি জালি লাউ রয়েছে। লাউয়ের জালি গুলো বর্তমানে আস্তে আস্তে বড় হচ্ছে।
তিনি আরও বলেন, এক ডগায় এক সাথে ১৮টি লাউ ধরার খবর জেনে প্রতিদিনই আশপাশের অনেকেই আসছেন লাউ দেখতে।
লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের মিথুন মিয়া, ফজলুল হক জানান, লাউ গাছের একটি ডগায় একসাথে এতগুলো লাউ কোনদিনও দেখিনি। আজ লাউ গুলো দেখে খুবই ভালো লাগছে।
এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াসমিন বলেন, কৃষক ইসমাইল হোসেনের লাউ গাছের একটি ডগায় একসাথে ১৮ টি লাউ ধরার খবর পেয়েছি এবং ছবিও দেখেছি। এটা জেনেটিক সমস্যার কারনে হয়ে থাকে। এটা অস্বাভাবিক কিছু না, এটা কৃষকের জন্য ভাল। আমি সেখানে যাব এবং এটা নিয়ে আমরা কাজ করবো।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles