জারুলছড়ি বন বিহারে ৪র্থ তম কঠিন চীবর উদযাপন

রাঙ্গামাটি বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলি জারুলছড়ি বন বিহারে নানা আয়োজনের মধ্য দিয়ে বাঘাইছড়ি উপজেলার জারুলছড়ি বন বিহারে কঠিন চীবর দান উদযাপন করা হয়েছে।

বৃস্পতিবার (২৩ নভেম্বর) দিনব্যাপী।কঠিন চীবর দান উপলক্ষে জারলছড়ি বন বিহারের দায়ক-দায়িকার আয়োজনে’র।

শুরু হয় এই কঠিন চীবর দান অনুষ্ঠান।সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বৌদ্ধ বিহার থেকে শুরু হয়ে বাঘাইহাট করেঙ্গাতলি সড়কে প্রদক্ষিণ শেষে জারুলছড়ি বন বিহারে গিয়ে সমবেত হয়। কঠিন চীবর দানৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিমুক্তি ভাবনা কুঠিরের অধ্যক্ষ প্রিয় নন্দ মহাস্হবির ভান্তে। জারলছড়ি বন বিহারের অধক্ষ্য রত্ন বোধি ভান্তে।

অনুষ্টানে বিশ্বশান্তির মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, অষ্ট পরিষ্কারদান, সংঘদান ,কল্প তরুদান,পঞ্চশীল গ্রহণ, কঠিন চীবর দানের মন্ত্র পাঠ,ধর্মদেশনা শেষে কঠিন চীবর দান করা হয়।এসময় অনুষ্ঠানে সন্ধর্ম দেশক হিসেবে উপস্থিত ছিলেন, বাঘাইহাট বনানি বন বিহারের অধক্ষ্য কৃপা রত্ন ভান্তে, দেব ধাম্মা মহাস্হবির ভান্তে ও চন্দ্র কির্তী ভান্তে দেশনা করেন।

এসময় আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শুভ শান্তি চাকমা মেম্বার বঙ্গলতলি ইউপি সদস্য। এসারাও বিভিন্ন পাড়া থেকে হাজার হাজার বৌদ্ধ ধর্মাবলম্বী নারী পুরুষ অংশ গ্রহন করেন।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলনের মাধ্যমে শেষ হয়েছে দিনব্যাপী এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠান

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles