সেমিফাইনালে যাবার পথে দলগুলোর অবস্থান

 

শীর্ষ দুই দল হিসেবে ইতোমধ্যেই বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ফলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ইতোমধ্যেই আসর থেকে ছিটকে গেছে। সেমিফাইনালের বাকি দুটি স্থানের জন্য অন্য দলগুলোর অবস্থান :

অস্ট্রেলিয়া : ৭ ম্যাচে ১০ পয়েন্ট, নেট রান রেট : ০.৯২৪, ম্যাচ বাকি : আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে-

ইংল্যান্ডের বিপক্ষে গত কালকের জয়ের মাধ্যমে অস্ট্রেলিয়া তৃতীয় দল হিসেবে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেছে। মঙ্গলবার আফগানিস্তানকে হারাতে পারলেই তাদের শেষ চারের টিকিট নিশ্চিত হবে। এমনকি আফগানিস্তানের কাছে তারা পরাজিত হয়ে শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলেই গ্রæপের তৃতীয় স্থান নিশ্চিত হবে। আর যদি আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচেই তারা হেরে যায় তবে নেট রান রেটে পিছিয়ে তাদের বিদায়ের সম্ভবনা রয়েছে। আফগানিস্তান যদি দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে ও নিউজিল্যান্ড ও পাকিস্তান যদি তাদের শেষ ম্যাচে জিতে যায় তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানকে একটি স্থানের জন্য লড়াইয়ে নামতে হবে। আর আফগানিস্তান হারলে চার দলের পয়েন্ট সমান ১০ হবে। ঐ সময় রান রেটই মূল ভূমিকা পালন করবে।

নিউজিল্যান্ড ও পাকিস্তান যদি তাদের শেষ ম্যাচে হেরে যায় তবে অস্ট্রেলিয়া তাদের শেষ দুই ম্যাচ হারলেও ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

নিউজিল্যান্ড : ৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট : ০.৩৯৮, ম্যাচ বাকি : শ্রীলংকার বিপক্ষে-

শেষ চার ম্যাচের সবকটিতে পরাজিত হয়ে নিশ্চিত সেমিফাইনাল স্পট এখন হারানোর পথে নিউজিল্যান্ড। এমনকি শেষ ম্যাচে তারা জয়ী হলেও অস্ট্রেলিয়া যদি আফগানিস্তান ও বাংলাদেশকে শেষ দুই ম্যাচে পরাজিত করে তবে নিউজিল্যান্ড বাদ পড়বে।

নিউজিল্যান্ডের সামনে এখন লংকানদের সাথে শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই। একইসাথে অবশ্য আফগানিস্তান যদি তাদের শেষ দুই ম্যাচে হারে ও ইংল্যান্ড পাকিস্তানকে পরাজিত করে তবে কিউইদের সামনে সেমির দরজা খুলে যাবে। আর যদি নিউজিল্যান্ড ও পাকিস্তান দুই দলই শেষ ম্যাচে জয়ী হয়, একইসাথে আফগানিস্তানও জিতে যায় তখন রান রেট মূখ্য হয়ে উঠবে। বর্তমানে নিউজিল্যান্ড রান রেটের দিক থেকে ভাল অবস্থানে রয়েছে। এমনকি ৩০০ রান করে লংকাকে যদি মাত্র এক রানেও হারায় তারপরও পাকিস্তানকে অন্তত ১৩০ রানের ব্যবধানে ইংল্যান্ডকে পরাজিত করতে হবে।

আফগানিস্তান : ৭ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট : -০.৩৩০, বাকি ম্যাচ : অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে

আফগানরা যদি শেষ দুই ম্যাচে জয় হয় তবে সেমিফাইনালে টিকিট নিশ্চিত হয়ে যাবে। কিন্তু সমস্যা হচ্ছে এই দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আরেক সমস্যা হচ্ছে নেগেটিভ রান রেট। অন্য দলগুলোর তুলনায় যা অনেকটাই কম।

তবে পাকিস্তান ও নিউজিল্যান্ড যদি তাদের শেষ ম্যাচগুলোতে পরাজিত হয় তবে আফগানিস্তানের সুবিধা হবে। তখন যেকোন এক ম্যাচে জয়ী হলেও আফগানিস্তান সেমিফাইনালে টিকিট পাবে।

পাকিস্তান : ৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট : ০.০৩৬, বাকি ম্যাচ : ইংল্যান্ডের বিপক্ষে

সেমিফাইনাল দৌড় থেকে প্রায় ছিটকে পড়া পাকিস্তান বাংলাদেশ ও নিউজিল্যান্ডকে পরপর দুই ম্যাচে হারিয়ে আবারো লড়াইয়ে ফিরেছে। এখন শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারাতে পারলে একটা সম্ভবনা রয়েছে। তবে নিউজিল্যান্ড যদি শ্রীলংকাকে শেষ ম্যাচে হারায় তবে রান রেটে পাকিস্তান ছিটকে যাবে। আফগানিস্তানও শেষ দুই ম্যাচ জিতে পাকিস্তানকে বিদায় করে দিতে পারে।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles