সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে কসোভোর বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

 

 

বাংলাদেশে নিযুক্ত কসোভো প্রজাতন্ত্রের বিদায়ী রাষ্ট্রদূত Guner Ureya রবিবার (৮ অক্টোবর) সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি’র সঙ্গে তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ ও কসোভোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি দ্রুত বাস্তবায়নের মাধ্যমে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির করার উপর গুরুত্বারোপ করা হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও কসোভোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তির খসড়া আইন মন্ত্রণালয়ের ভেটিং গ্রহণপূর্বক কসোভো সরকারের মতামতের জন্য গত ২৭ মার্চ, ২০২৩ তারিখে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরবর্তীতে কসোভা সরকার তাদের মতামত অন্তর্ভুক্ত করে চুক্তির খসড়াটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের নিকট প্রেরণ করে যা ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত হয়েছে। তিনি বলেন, খসড়াটিতে কসোভোর পক্ষ থেকে চুক্তির ১২ নং অনুচ্ছেদে সামান্য সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে। কে এম খালিদ বলেন, আইন মন্ত্রণালয় থেকে সংশোধনীর বিষয়ে ভেটিং গ্রহণপূর্বক দ্রুত পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর ব্যবস্থা নেয়া হবে। তিনি এসময় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দকে দ্রুততম সময়ের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন করে চুক্তিটি স্বাক্ষরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

কসোভোর বিদায়ী রাষ্ট্রদূত বাংলাদেশে তাঁর দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় সহযোগিতার জন্য সংস্কৃতি প্রতিমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি চুক্তিটি দ্রুত স্বাক্ষরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রতিমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি জানান, কসোভোতে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় জার্মানির বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কূটনৈতিক কার্যক্রম চালু রয়েছে। তিনি এসময় প্রতিমন্ত্রীর সুস্বাস্থ্য ও সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন।

সাক্ষাৎকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত ভৌমিক, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আলতাফ হোসেন, উপসচিব আয়েশা সিদ্দিকা, ঢাকাস্থ কসোভো দূতাবাসের নির্বাহী সহকারী (Executive Assistant) আখন্দ সুরিদ (Akhand Surid) প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles