ঢাকামঙ্গলবার , ১ ফেব্রুয়ারি ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চিকিৎসা ও স্বাস্থ্য
  9. জাতীয়
  10. তথ্য ও প্রযুক্তি
  11. প্রবাস বাংলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়

বাগ হান্টিং কনটেস্টে দ্বিতীয় ইবি শিক্ষার্থী ফয়সাল

মোতালেব বিশ্বাস। ইবি প্রতিনিধি।।
ফেব্রুয়ারি ১, ২০২২ ২:৩৯ অপরাহ্ণ
Link Copied!

বাগ হান্টিং কনটেন্ট ২০২২ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী ফয়সাল হুছাইন।ফয়সাল ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ার বিভাগের শিক্ষার্থী।

উল্লেখ্য যে বাগ বাউন্টি হচ্ছে এমন এক কার্যক্রম যাতে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যে ভুল ধরিয়ে দেওয়ার জন্য অর্থ দেয়। আর যারা এইসব ভুল ধরে দেন তারাও হ্যাকার, তবে এরা পরিচিত নীতিবান হ্যাকার ।এদের বলে হোয়াইট হ্যাট হ্যাকার।অর্থাৎ ফেসবুক ,অ্যামাজন , গুগল ইত্যাদি সহ বড় বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের সফটওয়্যার এর ভুল খুজে বের করার জন্য বাগ হান্টারদের টেস্ট করতে দেয় ।বাগ হান্টার যদি সফটওয়্যারের বাগ তথা ভুল খুজে পাই তাহলে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের পুস্কার দিয়ে থাকে । হ্যাকাররা বা বাগ হান্টাররা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বাগ ধরিয়ে দিয়ে পুরস্কার পাবার প্রিক্রিয়াকে বাগ বাউন্টি বলা হয় ।

কনটেস্ট শেষে পয়েন্ট অনুসারে ১ম, ২য়, ৩য় স্থান অর্জনকারীদের পুস্কার প্রদান করা হয়। বাগ বাউন্টি কমিউনিটি বাংলাদেশ বাগ বাউন্টি কমিউনিটি যাদের উদ্দেশ্য বাংলাদেশি দক্ষ বাগ হান্টার তৈরি করা। কারন তারা ফেসবুক , অ্যামাজন , গুগল ইত্যাদি প্রতিষ্ঠানগুলোর বাগ ধরিয়ে দিয়ে নিজেদের ক্যারিয়ার তৈরি করার পাশাপাশি দেশের সুনামব বয়ে আনতে পারে । এই উদ্দেশ্যকে পূরণ করার জন্য এই সংগঠন প্রতি বছর বাগ হান্টিং কনটেস্ট আয়োজন করে থাকে ।আর এই কনটেস্টে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী সহ অনেক প্রফেশনাল হ্যাকাররা অংশ গ্রহন করে ।