ঢাকাসোমবার , ২৯ নভেম্বর ২০২১
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চিকিৎসা ও স্বাস্থ্য
  9. জাতীয়
  10. তথ্য ও প্রযুক্তি
  11. প্রবাস বাংলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়
আজকের সর্বশেষ সবখবর

মানিক-টুটুলের ‘মৃত্যু সংবাদ’

এন,আই খাঁন মামুন। স্টাফ রিপোর্টার।।
নভেম্বর ২৯, ২০২১ ৩:৫৫ অপরাহ্ণ
Link Copied!

‘আমি আসলে একক কোনো ব্যক্তি নই। আমি একটা কনসেপ্ট বা ধারণা বা মতাদর্শ । মতাদর্শের কখনো মৃত্যু হয়না।’ এরকম হৃদয়গ্রাহী শিহরণ জাগানিয়া কথামালার কবিতা ‘মৃত্যু সংবাদ’। সাংবাদিক, লেখক ও কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের লেখা এ কবিতার আবৃত্তি করেছেন রেডিও জকি ও কণ্ঠশিল্পী আর.জে. টুটুল জহিরুল ইসলাম। কবিতাটি লেখা হয়েছে একজন সাংবাদিকের গল্পকে সামনে রেখে। এতে ঘটনার বাঁকে বাঁকে এসেছে বিপ্লবী আবুজর গিফারী, চেগুয়েভারা, নিসার আলী তিতুমীর ও সুভাষ বোসের নাম।

গত ২৫ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় রেডিও টুডের স্টুডিওতে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে মোড়ক উন্মোচন করা হয় ‘মৃত্যু সংবাদ’ কবিতা আবৃত্তির ভিডিও’র। রেডিও টুডের সহযোগিতায় তৈরি করা ‘মৃত্যু সংবাদ’ কবিতার আবৃত্তিচিত্রের আবহ সঙ্গীত তৈরি করেছেন ডিউক থিওটোনিয়াস। ভিডিও পরিচালনা করেছেন আমিরুল মোমেনীন মানিক নিজেই। গ্রাফিক্স ও সম্পাদনা করেছেন জহির আহমেদ। ইতোমধ্যে ইউটিউব চ্যানেল মানিক মিউজিকে উন্মোচিত হয়েছে ‘মৃত্যু সংবাদ’ এর ভিডিও।

‘মৃত্যু সংবাদ’ সম্পর্কে আবৃত্তিকার টুটুল জহিরুল ইসলাম বলেন, কবিতা নিয়ে সাধারণত এ ধরনের কাজ হয় না। মানিক ভাইয়ের লেখায় আমাদের চেনা জীবনের প্রতিদিনের লড়াইটা দারুণভাবে উপস্থাপিত হয়েছে। এরকম একটি কবিতা আবৃত্তি করে আমি আনন্দিত ও অনুপ্রাণিত। এই আবৃত্তি ভিডিও’র ধারণাকে অনুসরণ করে অনেকেই এ ধরনের ভিডিও নির্মাণ করতে পারেন। এদিক দিয়ে ‘মৃত্যু সংবাদ’কে নতুন ধারার অগ্রদূত বলা যায়।

কবিতার লেখক ও আবৃত্তিচিত্রের নির্মাতা আমিরুল মোমেনীন মানিক বলেন, মানুষের মৃত্যু হবেই, এটা শ্বাশত সত্য। কিন্তু মানুষ যে আলোর পথ দেখায়, তা কখনো পুরনো হয়না, বরং কাল থেকে কালান্তরে তা পরের প্রজন্মকে আলো দিয়ে যায়। সুতরাং এভাবে বলা যায়, বিপ্লবীর মৃত্যু আছে কিন্তু বিপ্লবের কোনো মৃত্যু নেই । এ ধরনের কনসেপ্টকে সামনে রেখেই মৃত্যু সংবাদ লেখা হয়েছে। টুটুল জহিরুল ইসলাম ভাই অসাধারণ আবৃত্তি করেছেন, মনে হচ্ছে কবিতাটি ভোরের নতুন সকালের মতো জীবন্ত। তরুণদের অনুপ্রাণিত করলেই আমাদের শ্রম স্বার্থক হবে।