ঢাকারবিবার , ৮ আগস্ট ২০২১
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চিকিৎসা ও স্বাস্থ্য
  9. জাতীয়
  10. তথ্য ও প্রযুক্তি
  11. প্রবাস বাংলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. সম্পাদকীয়
আজকের সর্বশেষ সবখবর

পরিবেশ বান্ধব ক্ষুদ্র কৃষিযন্ত্র আবিষ্কার করলেন উদ্ভাবক মিজান

সহ- ব্যবস্থাপনা সম্পাদক
আগস্ট ৮, ২০২১ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

সোহেল রানা। যশোর প্রতিনিধি।।

এবার শতভাগ পরিবেশ বান্ধব ক্ষুদ্র কৃষি যন্ত্র আবিষ্কার করলেন উদ্ভাবক মিজানুর রহমান। যন্ত্রটি প্রাথমিক পর্যায়ে বিদ্যুৎ চালিত হলেও দ্বিতীয় পর্যায়ে এটি সৌর চালিত হয়ে কাজ করবে। ঘাস কাটা,বাগান পরিস্কার করা এবং ধান কাটা সহ বহুমুখী ব্যবহারে উপযোগী এই ক্ষুদে যন্ত্রটি।

তথ্য সূত্রে জানা যায়,দেশীয় কিছু কাঁচামাল,একটি চায়না মটর এবং একটি ১২ ভোল্টের ব্যাটারী দ্বারা তৈরি এই যন্ত্রটি।ব্যাটারীতে সৌর চার্জের পাশাপাশি বিদ্যুৎ দ্বারা চার্জের ব্যবস্থা থাকবে। বিদ্যুৎ এর একবার চার্জে সর্বোচ্চ ৭টাকা খরচে সারাদিন ব্যবহার উপযোগী এটি।স্বল্প খরচে সহজে ব্যবহার ও বহনযোগ্য হওয়ায় অতিদ্রুত এই ক্ষুদ্র কৃষি যন্ত্রটি মানুষের মাঝে সাড়া ফেলবে বলে জানান যশোরের শার্শা উপজেলার এই কৃতি সন্তান উদ্ভাবক মিজানুর রহমান।

নতুন উদ্ভাবিত কৃষি যন্ত্রটি ব্যবহারের প্রথম দিনই নাভারণ সার্কেল এএসপি’র কার্যালয়ে ঘাস কেটে শুভ সূচনা করেন মিজান।এসময় নাভারণ সার্কেল সহকারী পুলিশ সুপার (এএসপি) জুয়েল ইমরান উদ্ভাবক মিজানের পরিবেশ বান্ধব এই ক্ষুদ্র কৃষি যন্ত্র আবিষ্কারের বিষয়ে ব্যাপক প্রশাংসা করেন এবং যন্ত্রটি কিভাবে সফলতা পেতে পারে সে বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন।

উদ্ভাবক মিজান বলেন,মুলত কৃষক ও কৃষিকে আগামীতে আরো একধাপ এগিয়ে নিতে এই যন্ত্রটি তৈরি করা হয়েছে। শুধু তাই নয়,এই যন্ত্রটি বিভিন্ন বাসাবাড়িতে, নার্সারীতে এবং পারিপার্শ্বিক বিভিন্ন কাজে সব বয়সী মানুষ সহজেই ব্যবহার করতে পারবেন। অতি অল্প খরচে কম সময়ের মধ্যে দ্রুত কার্য সমাধান করা এই পরিবেশ বান্ধব ক্ষুদ্র কৃষি যন্ত্রটি ব্যবহারের সুবিধা দিতে শিঘ্রই বাজারজাত করবো বলে আশা করছি।এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।