ঘুর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ পরিবারকে ‘জাগোনারী’র মানবিক সহায়তা প্রদান

বরগুনা প্রতিনিধি।।

সাম্প্রতিককালে প্রবাহিত ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষতিগ্রস্ত বরগুনা সদরের ঢ্লুয়া ইউনিয়নে ৮শ’ পরিবারকে মানবিক খাদ্য সহায়তা প্রদান করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগোনারী।

বৃ্হস্পতিবার বরগুনা সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের ৮শ’ পরিবারকে সহায়তা প্রদান করেন। ঢলুয়া ইউপি চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল টিটু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ত্রাণসামগ্রী বিতরণ করেন।

দা গভারমেন্ট অফ দা হংকং স্পেশাল অ্যাডমিনিস্ট্রেটিভ রিজিওন এর অর্থায়নে আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফামের কারিগরি সহযোগিতা সাইক্লোন আম্ফান রেসপন্স ইন বরিসাল ডিভিশন ইন বাংলাদেশ নামক ৯০ দিনের একটি প্রকল্প দরিদ্র ও ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারের মধ্যে জরুরি সাড়া প্রদানের লক্ষ্যে বরগুনা জেলার আটটি ইউনিয়নে মানবিক সহায়তা বিতরণ করা হয়।

মানবিক সহায়তা বিতরণী অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের সদস্যগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাগোনারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি, অক্সফামের প্রতিনিধি ইকবাল ফারুক। সভায় আরো উপস্থিত ছিলেন জাগোনারীর পরিচালক-যোগাযোগ ডিউক ইবনে আমিন, প্রোগ্রাম ম্যানেজার মোঃ শাহ আলম, অক্সফামের প্রোগ্রাম এসোসিয়েট মোঃ তাহসিনুর রহমান তূর্য, জাগোনারীর প্রজেক্ট অফিসার জাহাঙ্গীর কবীর মৃধা ও মোঃ আল-মামুন প্রমুখ।

বরগুনা জেলার আটটি ইউনিয়নের মধ্যে রয়েছে বরগুনা সদরের নলটোনা, ঢলুয়া, বুড়িরচর ও গৌরীচন্না এবং তালতলী উপজেলার মধ্যে রয়েছে পচাকোড়ালিয়া বড়বগি নিশানবাড়ীয়া ও সোনাকাটা ইউনিয়ন।

বিতরণকৃত মালামাল এর মধ্যে রয়েছে প্রতি জনের জন্য বিশ কেজি চাল, আড়াই কেজি সয়াবিন তৈল সাড়ে ৭ কেজি বিভিন্ন প্রকারের ডাল, ১০টি সাবান এক কেজি ডিটারজেন্ট পাউডার, চিনি ও লবণ। ঘর সংস্কারের জন্য রয়েছে দুটি বাঁশ, হাতুড়ি ও ত্রিপল সামগ্রী রয়েছে। এছাড়াও ট্যাপ যুক্ত একটা বালতি, ন্যাপকিন, মাস্ক ইত্যাদি।

চলতি মাসের ৩০ তারিখের মধ্যে অন্যান্য ইউনিয়নেও ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।