সেক্টর কমান্ডার বীরউত্তম সি আর দত্ত’র মৃত্যুতে পরিবেশ মন্ত্রীর শোক

বিশেষ প্রতিবেদকঃ

মহান মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরের কমান্ডার মেজর জেনারেল (অব:) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) বীর উত্তম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি ।

আজ এক শোক বার্তায় পরিবেশ মন্ত্রী সি আর দত্তের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

শোকবার্তায় মন্ত্রী জানান, ‘ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বৃহত্তর সিলেট অঞ্চলে তাঁর বীরত্বগাঁথা ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।মৌলভীবাজারে ক্যাম্প স্থাপন করে হানাদার বাহিনীর বিরুদ্ধে তিনি বীর বিক্রমে যুদ্ধ পরিচালনার করেন। বিডিআর(বর্তমানে বিজিবি) এর প্রতিষ্ঠাতা মহাপরিচালক হিসেবে দেশের সীমান্ত সুরক্ষায় তিনি অসামান্য অবদান রেখেছেন। একাধিকবার মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে তাঁর ভূমিকা ছিলো উল্লেখযোগ্য। তাঁর মৃত্যুতে জাতি এক শ্রেষ্ঠ সন্তানকে ধারালো।

উল্লেখ্য, বীর উত্তম সি আর দত্ত যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ আগস্ট) সকাল ৯টার দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে জন্ম নেয়া সি আর দত্তের পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তাঁর বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত। সি আর দত্ত মুক্তিযুদ্ধের সময় ৪নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্বে ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি বীর উত্তম খেতাবে ভূষিত হন।