1. admanu3@gmail.com : admanu :
  2. arnasir81@gmail.com : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক : আব্দুর রহমান নাসির - বিশেষ প্রতিবেদক
  3. nrad2007@gmail.com : এডমিন পেনেল : এডমিন পেনেল
  4. kawsarkayes@gmail.com : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক : মোঃ আবু কাউসার - বিশেষ প্রতিবেদক
  5. ad@gil.com : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক : মোহাম্মদ আবু দারদা সহ-সম্পাদক
  6. mrahman192618@gmail.com : মশিউর রহমান খুলনা বিশ্ববিদ্যালয় : মশিউর রহমান খুলনা বিশ্ববিদ্যালয়
  7. rafiqpress07@gmail.com : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম : সম্পাদক ও প্রকাশক - এম.রফিকুল ইসলাম
  8. asmarimi85@gmail.com : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক : আসমা আক্তার রিমি সহ-সম্পাদক
নওগাঁয় কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ - দৈনিক প্রথম সংবাদ
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৮:০৩ পূর্বাহ্ন

নওগাঁয় কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ

Reporter Name
  • Update Time : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০
  • ০ Time View

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর রাণীনগরে চলছে রোপা আমন ধান লাগানোর মৌসুম। আউশ ধান কাটা-মাড়াই শেষে কৃষকরা বর্তমানে আমন ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন। কিন্তু সম্প্রতি বয়ে যাওয়া ৩বারের বন্যায় উপজেলার কয়েকটি ইউনিয়নে আমন ধানের বীজতলা নষ্ট হওয়ার কারণে কৃষকরা অনেকটাই চারা সংকটে পড়েছেন। কৃষকদের সময় মতো আমন ধান রোপনে সহায়তা করতে চারা সংকট থেকে উত্তোরণের লক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকা থেকে নির্বাচিত কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানের চারা বিতরন করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে উপজেলার ১৮হাজার ৮৫হেক্টর জমিতে আমন ধান রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। ইতিমধ্যেই ১৭হাজার ৯শত ৩০হেক্টর জমিতে আমন ধান রোপন করা হয়েছে। আর বন্যার কারণে কিছু নিচু জমিতে পানি জমে থাকলেও তা নেমে যাবার সঙ্গে সঙ্গে ধান রোপন করতে পারবে কৃষকরা। আউশ মৌসুমে ধানের ফলন ও দাম ভালো পাওয়ার কারণে কৃষকরা কোন জমি ফেলে না রেখে উপযুক্ত সকল জমিতেই আমন ধান রোপনের সকল প্রস্তুতি গ্রহণ করেছে। এতে আশা করা যাচ্ছে চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন ধান চাষ করা সম্ভব হবে। এছাড়াও বন্যা পরবর্তি সময়ে ধান রোপনে কৃষকদের করনীয় বিষয় সম্পর্কে কৃষি অফিস সার্বক্ষণিক ভাবে কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ দিয়ে আসছে।

চারা বিতরন উপলক্ষ্যে বুধবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলার নগর ব্রীজে চারা বিতরন অনুষ্ঠানের আয়োজন করে। প্রান্তিক কৃষকদের সহায়তার লক্ষ্যে ২০২০-২১ অর্থ বছরে কৃষি প্রণোদনার প্রকল্পের আওতায় এই চারা বিতরন করা হচ্ছে। কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলামের সভাপতিত্বে বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চারা বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শাসছুল ওয়াদুদ। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন সোহেল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোখলেছুর রহমান বাবু, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসান হাবিব, কৃষক ফজলুর রহমান ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category